ওজন স্কেল এর প্রয়োজনীয়তা

আমরা যখন কোন বিল্ডিংয়ের দিকে তাকাই, আমরা এর সুন্দর কাঠামো, রঙ, এটির সুবিধাদি এবং আরও অনেক কিছু দেখতে পাই। তবে আমরা যা দেখতে ভুলে যাই তা হ'ল বিল্ডিংটির পরিকাঠামো, এর শক্ত ভিত্তি এবং এটি তৈরির প্রচেষ্টা । একইভাবে যে কোন ব্যবসা এবং তাদের শিল্পকারখানাগুলি যদি দেখি তবে দেখতে পাই ব্যবসাগুলির আউটপুট, লাভ এবং সফলতা। কিন্তু উপলব্ধি করতে পারি না ঐ ব্যবসা বা শিল্পকারখানাগুলি সফলতার সাথে চালিয়ে যাওয়ার জন্য রয়েছে অনেক কারন। মানে আসল কাজটি সর্বদা লোহার পর্দার পিছনে ঘটে থাকে যার বাইরে কারও নজরে আসে না।
একটি শিল্প চলাকালীন, হাজার হাজার বিষয় বিবেচনা করা প্রয়োজন। এমনকি ছোট এবং অবহেলিত প্রয়োজনীয়তা যা প্রথমে গুরুত্বহীন বলে মনে হয় কিন্তু আসলে সেটি ঐ শিল্পকারখানার জন্য অনেক গুরুত্বপূর্ণ উপাদান। যেমন ডিজিটাল ওয়েইং স্কেল ‍। এটি হল সেই অবহেলিত উপাদান যা প্রয়োজনীয় উপাদান হিসাবে শিল্পকারখানাকে চলমান রাখে।
শিল্পকারখানায় সঠিক মানের ডিজিটাল ওয়েইং স্কেলের ব্যবহার তাদের সাফল্যের প্রধান কারন হতে পারে কিন্তু এগুলি প্রায়শই তাদের প্রকৃতির কারণে উপেক্ষিত হয়। ডিজিটাল ওয়েইং স্কেল গুলি অন্যান্য যন্ত্রগুলির মতো বিশেষভাবে ঝলমলে নয় যা তাদের উপস্থিতিটি কেবল তাদের দোলাচল এবং আলোড়ন দিয়েই পরিচিত করে তুলবে। ডিজিটাল ওয়েইং স্কেল গুলি হল যারা নীরবতা এবং অনর্থক সূক্ষ্মতার সাথে কাজ করে। এই স্কেল গুলি প্রায়শই কোনও প্রয়োজনীয়তা হিসাবে দেখা যায় না তবুও এগুলি শিল্পকারখানার প্রবেশদ্বারগুলিতে এবং তাদের উৎপাদন লাইনের একেবারে শেষের দিকে প্রয়োজনীয়। এই স্কেল গুলি নিশ্চিত করে যে সঠিক পরিমাণে উপাদানগুলি তাদের পণ্যগুলি তৈরি করে। পাশাপাশি সঠিক পরিমাণের পণ্য তাদের গ্রাহকদের কাছে পৌঁছেছে তাও নিশ্চিত করে। ডিজিটাল ওয়েইং স্কেল গুলি সকল ধরণের ব্যবসায়ের একটি চূড়ান্ত প্রয়োজনীয় এবং এটি একটি সঠিক উপাদান বা স্কেল ।
ওজন স্কেল গুলি সকল বিভাগে প্রয়োজন যা সাধারণত একটি শিল্পকারখানায় দেখা যায়। যখন কোনও শিল্প চলছে তখন স্পষ্টত যে পণ্যগুলি তারা বিক্রয় করে তার কার্যক্রম শেষ করা দরকার হয়। যেমন গবেষণা ও উন্নয়ন বিভাগে, তাদের ল্যাবরেটরিগুলিতে, যেখানে ওজন যতটা সম্ভব যথাযথ হওয়া প্রয়োজন হয়। সুতরাং বিভিন্ন ধরণের Lab স্কেল গুলির প্রয়োজনীয়তা স্পষ্ট হয়ে যায়। তারপরে Lab স্কেল এর সাহায্যে কঠোর মানের পরীক্ষার পরে চূড়ান্ত পণ্যটি উৎপাদন বিভাগে পৌঁছে। যেখানে প্রতিটি ব্যাচের বা পৃথক পণ্যের জন্য উপাদানগুলি ওজন করা দরকার হয়। যার জন্য Floor স্কেল এর পাশাপাশি অন্যান্য ধরণের স্কেল ব্যবহার করা যেতে পারে। উৎপাদন শেষ করে প্যাকেজজাত পণ্যগুলি ওজন করা প্রয়োজন। এখানে Conveyor Weight স্কেল ব্যবহার করা যেতে পারে। তারপর পণ্যগুলি যানবাহনে লোড করা হয়, যা সারাদেশে বাজারজাত করতে সহায়তা করবে। অবশেষে পণ্যগুলি বোঝাই করে যানবাহন ছেড়ে দেওয়ার আগে শেষ পর্যায়ে Weigh Bridge ব্যবহার করে ওজন করা প্রয়োজন। এখানে এটি স্পষ্ট হয়ে উঠেছে যে, Digital Weighing স্কেল গুলি কোন শিল্পকে কীভাবে প্রভাবিত করে। এটি একটি সাধারণ শিল্পের উদাহরণ ছিল, তবে প্রতিটি শিল্প একে অপরের থেকে পৃথক। এভাবে স্কেল গুলির প্রয়োজন শিল্প থেকে শিল্পে পরিবর্তিত হয়। প্রয়োজনীয়তা এবং সম্ভাবনাগুলি মূলত অন্তহীন। বাংলাদেশের মতো দেশে যেখানে অর্থনীতি ব্যাপকভাবে শিল্প ও কৃষির উপর নির্ভরশীল, সেখানে ডিজিটাল ওজন স্কেল এর প্রয়োজন নিঃসন্দেহে নজিরবিহীন। সুতরাং বাংলাদেশে উৎপাদিত SUMO Digital স্কেল এই প্রয়োজনীয়তা সরবরাহ করে এবং শিল্পগুলিকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে সহায়তা করে এবং অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
Tagged , , , , , , , , . Bookmark the permalink.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *