৬ মিটার x ৩ মিটার ট্রাক স্কেল/SUMO ওয়েব্রীজ ইন্সটলেশন পদ্ধতি

বাংলাদেশের মত উন্নয়নশীল দেশে ভারী মেশিন স্থাপন এবং স্থানান্তর একটু কঠিন। বেশিরভাগ ক্ষেত্রে মানুষের দ্বারা ম্যানুয়াল ভাবে Truck Scale / Weigh Bridge স্থাপন ও এবং স্থানান্তর করা হয়। উন্নত বিশ্বে যে ভাবে Truck Scale / Weigh Bridge তৈরি এবং স্থাপন করা হয়, বাংলাদেশের প্রেক্ষাপটে কিছুটা পরিবর্তন করে ভবিষ্যতে সার্ভিস সেবার কথা চিন্তা করে একটু ভিন্নভাবে ভিন্ন সাইজের SUMO ট্রাক স্কেল তৈরি এবং স্থাপন করা হয়ে থাকে। আমরা সাধারনত ২ ধরনের SUMO Weigh Bridge তৈরি করে থাকি। একটি হলো পিট টাইপ যাহা স্কেলের নিচে গর্ত করে এবং অন্যটি হলো পিট লেস যাহা স্কেলের নিচে গর্ত ছাড়া।

বাংলাদেশের জন্য মোটামুটি ৬ মিটার x ৩ মিটার, ৭.৫ মিটার x ৩ মিটার, ৯ মিটার x ৩ মিটার, ১৫ মিটার x ৩ মিটার এবং ১৮ মিটার x ৩ মিটার SUMO ট্রাক স্কেল সচরাচর আমরা তৈরি এবং বিক্রয় করে থাকি।

৬ মিটার x ৩ মিটার SUMO ওয়েব্রীজ এর বিস্তারিত বর্ণনা নিম্নে উল্লেখ করা হলো: ৬ মিটার x ৩ মিটার SUMO Truck Scale দিয়ে সর্বোচ্চ ৬ চাকার গাড়ী ওজন করা যায়।যাহার  ক্যাপাসিটি করা যাবে সর্বোচ্চ ৪০ মে.টন। স্কেলটিতে ৪টি  ডিজিটাল লোডসেল থাকবে (প্রতিটির ক্যাপাসিটি ৪০ টন)। পৃথিবীর সেরা  কোম্পানী থেকে আমাদের নিজস্ব মোড়কে লোডসেল  আমদানী করে থাকি এবং SUMO ওয়েব্রীজে তা ব্যবহার করে থাকি।

৬ মিটার x ৩ মিটার পিট  টাইপ SUMO Truck Scale জন্য প্রথমে গর্ত করতে হবে। এরপর নীচে Macadam করতে হবে। তারপর আরসিসি বেস ঢালাই করতে হবে। তারপর আরসিসি কলাম ঢালাই করতে হবে।প্লাটর্ফম অবশ্যই উঁচু হতে হবে।

SUMO পিট টাইপ ওয়ে ব্রিজ

৬ মিটার x ৩ মিটার পিট লেস টাইপ SUMO ওয়েব্রীজের জন্য প্রথমে কম গর্ত করতে হবে। তারপর নীচে বালি ফিলিং করতে হবে এবং Macadam করতে হবে। তারপর ম্যাট ফুটিং আরসিসি ঢালাই করে কমপক্ষে ১৪ দিন পানি দ্বারা কিউরিং করতে হবে।

SUMO পিট লেস ওয়ে ব্রিজ

তারপর ফাউন্ডেশন প্লেট চার কোনায় বসাতে হবে। যার উপর লোডসেল স্থাপন করা হবে। এই লোডসেলের উপর স্কেলটি স্থাপন করা হয়। তারপর SUMO Truck Scale এর পুরো স্ট্রাকচার সেটিং করতে হবে। তারপর চার কোনায় ৪টি লোডসেল স্থাপন করতে হবে। ৪টি লোডসেল থেকে ক্যাবল টেনে ডিজিটাল জাংশন বক্সে সংযোগ স্থাপন করতে হবে। জাংশন বক্স থেকে ক্যাবল টেনে অপারেটরের ঘরে অবস্থিত ইন্ডিকেটরে সংযোগ স্থাপন করতে হবে। ইন্ডিকেটর থেকে কমিউনিকেশন পোর্ট দিয়ে কম্পিউটারের সঙ্গে সংযোগ করতে হবে। তারপর স্কেলটি বিভিন্ন ধাপে ক্যালিব্রেশন করে ক্রমাংকন সম্পন্ন করা হয়। আমরা এধরনের স্কেলে ২কেজি থেকে ৫কেজি এ্যাকুরেসি দিয়ে থাকি।

BSTI বাটখারা দ্বারা ক্যালিব্রেশন করা হচ্ছে

আমরা কাস্টমারদেরকে কোন ভুল তথ্য দিয়ে পন্য বিক্রয় করি না। আমরা কাস্টমারকে Online Support দিয়ে তাৎক্ষনিক সমস্যার সমাধান দিয়ে থাকি। Weight is Money. সেজন্য Weight এর Perfection অতীব জরুরী। আমরা BSTI অনুমোদিত বাটখারা দিয়ে Calibration (Weight Adjust) করে থাকি। সঠিক ওজন বজায় রাখার জন্য আমরা বছরে কমপক্ষে ২ বার যাচাই বাছাই করে স্কেলটি Calibration করে দিয়ে থাকি। SUMO Weigh Bridge দীর্ঘদিন ব্যবহার করার জ্ন্য আমরা Operator কে বিনামূল্যে Training দিয়ে থাকি। বজ্রপাত জনিত সমস্যা প্রতিরোধের জন্য আমরা বজ্র প্রতিরোধক ব্যবস্থা গ্রহন করে থাকি। যাতে স্কেলটি বজ্রপাতজনিত ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পায়। পিট লেস টাইপ ওয়েব্রীজের কন্সট্রাকশন খরচ একটু কম পড়ে এবং পিট টাইপ ওয়েব্রীজের কন্সট্রাকশন খরচ একটু বেশি পড়ে। পিট লেস টাইপ ওয়েব্রীজ সার্ভিসের সময় ক্রেন এর প্রয়োজন পড়ে। যাহা বাংলাদেশে সবখানে সহজলভ্য নয়। তাই আমরা ভবিষ্যতে দ্রুত ও ভাল সার্ভিস  প্রদানের কথা চিন্তা করে পিট টাইপ SUMO Truck Scale ক্রয়ের পরামর্শ দিয়ে থাকি।

Tagged , , , , , , , . Bookmark the permalink.

2 Responses to ৬ মিটার x ৩ মিটার ট্রাক স্কেল/SUMO ওয়েব্রীজ ইন্সটলেশন পদ্ধতি

  1. আলমগীর says:

    ৬০টন স্কেল এর দাম কত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *